মোবাইল নম্বরে ভুয়ো মেসেজ পাঠিয়ে টাকা আত্মসাৎ করছেন জালিয়াতরা, এই ধরনের মেসেজ থেকে সাবধান হোন


গত কয়েকদিন ধরেই ভোডাফোনের গ্রাহকদের কাছে নানান রকম ভুয়ো মেসেজ আসছে, সেই ভুয়ো মেসেজে ভুলবশত পা দিলেই বন্ধ হয়ে যাবে ভোডাফোন সিমের কানেকশন। গত কয়েকদিন ধরেই ভোডাফোন আইডিয়া সিমের কানেকশন আছে এরকম গ্রাহকদের কাছে ভুয়ো ম্যাসেজ আসছে। 24 ঘন্টার মধ্যে হেল্পলাইন নাম্বার 789* তে ফোন করুন না হলে ভোডাফোন আইডিয়া সিমের কানেকশন বন্ধ হয়ে যাবে। এ রকমই একটি মেসেজ আসছে দেশের বিভিন্ন প্রান্তের ভোডাফোন আইডিয়া গ্রাহকদের কাছে। সেই ফাঁদে যদি ভুলেও কেউ পা দেন, তাহলে সমস্ত ডেটা চুরি হয়ে যাচ্ছে গ্রাহকদের।

প্রতারকরা এইরকমভাবে জালিয়াতি করবার জন্য পরিকল্পনা করে ফোনের কানেকশন বন্ধ করানোর ভয় দেখাচ্ছেন, যাতে গ্রাহকরা আতঙ্কিত হয়ে ভাবনা চিন্তা করার সুযোগ না পেয়েই দ্রুত ফোন করেন আর এ সুযোগে অ্যাকাউন্টের সমস্ত টাকা আত্মসাৎ করা যায়। কীরকম হচ্ছে সেই ভুয়ো মেসেজগুলি? কী বা লেখা থাকছে তাতে?

ভুয়ো মেসেজ গুলোতে দেখাচ্ছে যে,“প্রিয় গ্রাহক আপনার ভোডাফোন আইডিয়ার ই কেওয়াইসি (E-KYC বা নো ইওর কাস্টমার) দ্রুত ই কেওয়াইসি করানোর জন্য হেল্পলাইন নাম্বার 789* তে ফোন করুন। আপনি যদি এই প্রক্রিয়া সম্পন্ন না করেন তাহলে আপনার মোবাইল নম্বর ২৪ ঘন্টা পর বন্ধ করে দেওয়া হবে।” ব্যাস এর পর ভুল করে গ্রাহক যদি এই নাম্বারে ফোন করছেন তাহলেই গ্রাহকের ব্যক্তিগত তথ্য ইমেইল আইডি,ঠিকানা, আধার কার্ডের ছবির মতো গুরুত্বপূর্ণ জিনিস চাওয়া হবে। এরপর ফোনে আসা ওটিপিও চাওয়া হবে। এরপর চুরি হয়ে যাবে সমস্ত তথ্য এমনকি নেট ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহকের অ্যাকাউন্টে যাবতীয় টাকাও আত্মসাৎ করে নিতে পারেন প্রতারকেরা।

সাইবার বিশেষজ্ঞরা তাই ভোডাফোন আইডিয়া সিম ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলেছেন। এই পরিস্থিতিতে ভোডাফোন আইডিয়া ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হচ্ছে যে, উপরে যে ধরনের মেসেজের কথা বলা হলো এরকম ম্যাসেজ এলে ভুলেও সেই মেসেজের উত্তর দেবেন না। টেলিকম অপারেটররা কখনোই ব্যক্তিগত তথ্য চায়না। আপনি কাস্টমার কেয়ার নাম্বারে ফোন করলেও নম্বরটি যাচাই করে নিয়ে তারপরে করবেন। কারণ অনেক সময় নেটে ভুয়ো কাস্টমার কেয়ারের নম্বর দেওয়া থাকে। তবে ভুলেও কখনো কারো সাথে ওটিপি শেয়ার করবেন না। যদি কখনো কারো সাথে ওটিপি শেয়ার করেন তাহলে তার ফল মারাত্মক হবে।



Source link

Leave a Comment